Visa Free Countries for Bangladesh


দেশের বাইরে বেড়াতে গেলে সর্বপ্রথম যে জিনিষটা আপনার দরকার তা হলো পাসপোর্ট

এরপর যে জিনিষটা দরকার, তা হলো ভিসা। আর বাংলাদেশ থেকে ভিসার ঝামেলা পোহাতে হয়নি এমন হাতেগোনা খুব কমই আছেন। এমনও দেখা যায় ভিসার ঝামেলার কারনে দেশের বাইরে ঘুরতে যাওয়ার ইচ্ছাটাই নস্ট হয়ে যায়। বাড়তি টাকাতো লাগেই তার সাথে এই কাগজ সেই কাগজ করতে করতে সময় নস্ট। আবার এমনও হয় টাকা সময় দুইই যায় কিন্তু ভিসা পাওয়া হয় না। সীমিত আয়ের মানুষের ক্ষেত্রে তা আরও বেশি কস্ট।

তাহলে কি বিদেশ ঘুরা বাদ দিব? মোটেই না। একটূ লক্ষ্য করলে দেখবেন পৃথিবীতে ৩৬ টি দেশ আমাদের জন্য উন্মুক্ত। তাহলে আমরা ঘুরার জন্য সবাই যদি এসবকে বেছে নেই তাহলে আমাদের বাড়তি কোন ভিসার ঝামেলা পোহাতে হবে না । চলুন জেনে নেই দেশগুলোর নাম।


Asia: 1. Bhutan 2. Cambodia 3. Maldives (১ মাস) 4. Nepal (১ মাস) 5. Pakistan 6. Sri Lanka (১ মাস) 7. Timor-Leste (১ মাস).

Africa: 8. Burundi (১ মাস) 9. Cape Verde 10. Comoros 11. Gambia (৩ মাস) 12. Guinea-Bissau (৩ মাস) 13. Lesotho (৩ মাস) 14. Madagascar (৩ মাস) 15. Mauritania (Available at Nouakchott–Oumtounsy International Airport) 16. Rwanda (১ মাস) 17. Senegal 18. Seychelles (৩ মাস) 19. Sierra Leone 20. Somalia (১ মাস. Available at Bosaso Airport, Galcaio Airport and Mogadishu Airport) 21. Togo (৭ দিন).

Australia/Oceania: 22. Fiji (৪ মাস) 23. Micronesia (১ মাস) 24. Samoa (২ মাস) 25. Tuvalu (১ মাস) 26. Vanuatu (১ মাস).

North America: 27. Bahamas (১ মাস) 28. Barbados (৬ মাস) 29. Dominica (৬ মাস) 30. Haiti (৩ মাস) 31. Grenada (৩ মাস) 32. Jamaica (৪ মাস) 33. Saint Kitts and Nevis 34. Saint Vincent and the Grenadines (১ মাস) 35. Trinidad and Tobago.

South America: 36. Bolivia.



Conditional visa-on-arrival:
1. Bahrain: যাদের GCC দেশগুলোতে (Bahrain, Kuwait, Oman, Qatar, Saudi Arabia, United Arab Emirates) রেসিডেন্স পারমিট আছে তাদের জন্য ১ মাস on-arrival visa.
2. Egypt: যাদের পাসপোর্টে Japan, Canada, Australia, New Zealand, USA, UK এবং Schengen বৈধ ব্যবহৃত ভিসা বা রেসিডেন্স পারমিট থাকলে ভিসার প্রয়োজন নেই। ভিসা বা রেসিডেন্স পারমিট অবশ্যই ভ্রমণকারীর বর্তমান বাংলাদেশী পাসপোর্টে থাকতে হবে।
3. India: 15 দিন পর্যন্ত থাকার জন্য কূটনৈতিক এবং অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য কোন ভিসার প্রয়োজন নেই।
4. Mexico: Canada, Japan, United Kingdom, United States বা Schengen দেশের যেকোনো একটি বৈধ ব্যবহৃত ভিসা বা রেসিডেন্স পারমিট থাকলে ভিসার প্রয়োজন নেই।
5. Montenegro: UAE residents সাত দিনের জন্য ভিসা ছাড়া প্রবেশ করতে পারেন।
6. Mozambique: Maputo এ ইমিগ্রেশন অথরিটি (SENAMI) সদর দফতর থেকে confirmation কপি থাকলে, ভিসা on-arrival।
7. Nicaragua: United States, Canada, or Schengen দেশের যেকোনো একটি বৈধ ব্যবহৃত ভিসা থাকলে ভিসার প্রয়োজন নেই।
8. Oman: যাদের GCC দেশগুলোতে (Bahrain, Kuwait, Oman, Qatar, Saudi Arabia, United Arab Emirates) রেসিডেন্স পারমিট আছে তাদের জন্য ১ মাস on-arrival visa.
9. Philippines: 30 দিন পর্যন্ত থাকার জন্য কূটনৈতিক এবং অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য কোন ভিসার প্রয়োজন নেই।
10. Russia: Valid Schengen Visa পাসপোর্টধারীদের জন্য কোন ভিসার প্রয়োজন নেই।
11. San Marino: Valid Schengen Visa পাসপোর্টধারীদের জন্য কোন ভিসার প্রয়োজন নেই।
12. Serbia: ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্র বা বৈধ ভিসা ধারক বা বাসিন্দাদের জন্য সর্বাধিক 90 দিনের থাকার জন্য কোন ভিসার প্রয়োজন নেই।
13. Singapore: কূটনৈতিক এবং অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য কোন ভিসার প্রয়োজন নেই।
14. South Korea: যাদের মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান, অস্ট্রেলিয়া বা নিউজিল্যান্ডের ভিসা, রি-এন্ট্রি পারমিট বা রেসিডেন্স পারমিট আছে তারা ভিসা ছাড়াই দক্ষিণ কোরিয়ায় প্রবেশ এবং ১ মাস থাকতে পারবেন, শুধুমাত্র ট্রানজিট ভিসা হিসেবে।
15. Tunisia: GCC-এর (Bahrain, Kuwait, Oman, Qatar, Saudi Arabia and UAE) যেকোনো দেশের রেসিডেন্স পারমিট থাকলে ১৫ দিন পর্যন্ত ভিসা পাবে।
16. Turkey: কূটনৈতিক এবং অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য কোন ভিসার প্রয়োজন নেই। eVisa available for valid Schengen or from any OECD member country (Austria, Belgium, Canada, Denmark, France, Germany, Greece, Iceland, Ireland, Italy, Luxembourg, Netherlands, Norway, Portugal, Spain, Sweden, Switzerland, Turkey, United Kingdom, United States); or a valid residence permit of a Schengen Area or OECD country.
17. Vietnam: Phu Quoc Island সরাসরি ভ্রমণের জন্য ভিসা ছাড়াই ৩০ দিন পর্যন্ত দ্বীপে থাকার অনুমতি রয়েছে।

আরও জানতে চাইলে উইকিপেডিয়া থেকে তথ্য নিতে পারেন।



সস্তায় এয়ারটিকেট কিনুন এরপর ডলার এন্ডোর্স করুন এবং ভ্রমন করুন। আপনি যেখানে যাবেন সেখানের হোটেল বুক করতে পারেন। এতে আপনার বাড়তি টেনশন কমবে। আবার অনেক দেশে যেতে হলে, ইমিগ্রেশন হোটেল বুকিং দেখতে চায়।



পাসপোর্ট ভারী করতে চাইলেঃ
পাসপোর্ট ভারী করতে চাইলে যে জিনিসটা সবচেয়ে বেশি দরকার তা হল ভিসা। যত বেশি দেশের ভিসা লাগাবেন তত বেশি দেশ আপনার জন্য উন্মুক্ত হতে থাকবে। চেষ্টা করবেন বেশি দিন থাকার জন্য। ১/২ দিন করে এক দেশে থাকলে আপনার পাসপোর্ট দেখেই বুঝে যাবে আপনি ভিসা লাগানোর জন্য গিয়েছেন। আপনার যদি টাকা থাকে তাহলে প্রথমে ৩৬ টি দেশের মধ্যে ৫ টি দেশ ভ্রমণ করুন। এতে দেখবেন সহজেই অন্যান্য দেশেরও ভিসা পাবেন।

1. Bahamas: 1 মাস Entry. বাহামা উত্তর আমেরিকার একটি দেশ। সুতরাং যদি আপনি বাহামা ভ্রমণ করেন তবে একসাথে উত্তর আমেরিকার বাকি ৮টি ভিসা ছাড়া দেশ ভ্রমণ করতে পারেন। এই সমস্ত দেশ একে অপরের কাছাকাছি। যার ফলে বাংলাদেশ থেকে এসব দেশে বার বার যাওয়ার বিমান ভাড়া বেঁচে যাবে।

2. Seychelles: আফ্রিকার একটি দেশ, একটি খুব ছোট দ্বীপ। on arrival ৩ মাস. এদেশে যেতে Somalia অথবা Madagascar থেকে কাছে হবে।

3. Trinidad and Tobago: ভিসার প্রয়োজন নেই। ত্রিনিদাদ ও টোবাগো উত্তর আমেরিকার একটি দেশ। সুতরাং যদি আপনি ত্রিনিদাদ ও টোবাগো ভ্রমণ করেন তবে একসাথে উত্তর আমেরিকার বাকি ৮টি ভিসা ছাড়া দেশ ভ্রমণ করতে পারেন। এই সমস্ত দেশ একে অপরের কাছাকাছি। যার ফলে বাংলাদেশ থেকে এসব দেশে বার বার যাওয়ার বিমান ভাড়া বেঁচে যাবে।

4. Maldives: Visa on arrival 30 দিন। যদি আপনি Maldives ভ্রমণ করেন তবে একসাথে Sri Lanka ভ্রমণ করতে পারেন। একে অপরের কাছাকাছি দেশ। যার ফলে বাংলাদেশ থেকে এসব দেশে বার বার যাওয়ার বিমান ভাড়া বেঁচে যাবে।

5. Saint Kitts and Nevis: ভিসার প্রয়োজন নেই। সেন্ট কিটস এবং নেভিস উত্তর আমেরিকার একটি দেশ। সুতরাং যদি আপনি সেন্ট কিটস এবং নেভিস ভ্রমণ করেন তবে একসাথে উত্তর আমেরিকার বাকি ৮টি ভিসা ছাড়া দেশ ভ্রমণ করতে পারেন। এই সমস্ত দেশ একে অপরের কাছাকাছি। যার ফলে বাংলাদেশ থেকে এসব দেশে বার বার যাওয়ার বিমান ভাড়া বেঁচে যাবে।


বেশি ভিসা লাগানো স্বল্প আয়ের মানুষদের জন্য একটু সমস্যা। তাহলে আপনি অল্প খরচের দেশ দিয়েই শুরু করতে থাকেন।
সবচেয়ে কম খরচে আপনি ঘুরে আসতে পারবেন ইন্ডিয়ার আগরতলা। যাওয়া আসা + ৩ দিন থাকা খাওয়া + ট্রাভেল ট্যাক্স সহ মাত্র ২০০০ টাকায় ঘুরে আসতে পারবেন ইন্ডিয়ার আগরতলা থেকে। এক্ষেত্রে আপনাকে ইন্ডিয়ার ভিসা লাগাতে হবে। জেনে নিন কিভাবে আগরতলা যাবেন

এছাড়া যাওয়া আসা + ৩ দিন থাকা খাওয়া + ট্রাভেল ট্যাক্স সহ কম খরচে যে দেশে ঘুরতে পারবেন তা নিচে দেয়া হল।

কলকাতা, ইন্ডিয়া - ৪০০০ টাকা। জেনে নিন কিভাবে কলকাতা যাবেন

কাঁকড়ভিটা, নেপাল - ৫৫০০ টাকা।
বাই রোড ইন্ডিয়া বর্ডার Raniganj এর পাশে নেপাল সাইড কাঁকড়ভিটায় থাকবেন। এক্ষেত্রে ইন্ডিয়ার ডাবল ট্রানজিট ভিসা লাগবে। জেনে নিন কিভাবে নেপাল যাবেন

ভূটানেও আগে সম্ভব ছিল কিন্তু এখন তারা এন্ট্রি ৪০ ডলার এবং প্রতিদিন ২০০ ডলার নিচ্ছে। সুতরাং ওই টাকায় আপনি থাইল্যান্ড (ভিসা লাগবে) ঘুরে আসতে পারবেন।



পোস্টটি শেয়ার করুন এবং আপনার মতামত নিচের কমেন্ট বক্সে লিখুন।



আরও কিছু দরকারী পোস্ট:
* নতুন পাসপোর্ট বা পাসপোর্ট নবায়ন করার জন্য কি করতে হবে

* পাসপোর্টে কিভাবে ডলার এন্ডোর্স করবেন

* ভিসার জন্য এনওসি ফর্ম্যাট

* ভারতীয় ভিসা পেতে কি করবেন

* নেপালি ভিসা পেতে কি করবেন

* বাংলাদেশ থেকে ইন্ডিয়া যাওয়ার বিভিন্ন রুট

* বাংলাদেশ থেকে নেপাল যাওয়ার বিভিন্ন রুট


Click below to go Homepage
https://traveltextbook.blogspot.com/2018/08/home-page.html



9 comments:

  1. Replies
    1. You are absolutely right. For this reason, we have published this post. Thank you once again.

      Delete
  2. This is very valuable website..we can find lots of information about travelling abroad..Good work

    ReplyDelete
  3. What is procedure to apply for those countries.What is the rate of visa rejection?

    ReplyDelete
    Replies
    1. No procedure. Just buy air ticket and take your two passport size photos. That's it. A Form will be provided inside the plane. Just fill it up and submit in airport of the country you are traveling. Visa Rejection possibility 0%. Thank you so much.

      Delete